ঢাকা বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


‘৩০ শে ডিসেম্বর ইন্টারনেটের গতি কমানোর বিষয়ে ভাবছে ইসি’


২০ ডিসেম্বর ২০১৮ ০২:০১

ফাইল ফটো

একটি সুষ্ঠ, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচনের জন্য ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ বলেছেন, ভোটের দিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ইন্টারনেটের গতি কিছুটা কমানোর বিষয় ভাবছে নির্বাচন কমিশন (ইসি)।

সারাদেশ থেকে আগত ডাটা এন্ট্রি অপারেটরদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ বলেন, “বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রধানেরা বলেছেন, ইন্টারনেটের গতি কমিয়ে দিলে পরে আপনাদের রেজাল্ট পাঠাতে কি অসুবিধা হবে? পাঁচটার আগ পর্যন্ত যদি গতি কম থাকে?” এসময় অপারেটরদের কাছ থেকে ‘না’ সূচক সাড়া পেয়ে হেলালুদ্দীন বলেন, “কোনো সমস্যা নাই? তবে চারটার পর থেকে যদি ফুল স্পিড থাকে, আপনারা ওকে?” অর্থাৎ ফলাফলের সময় গতি স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন তিনি।

অপারেটরদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, “আপনাদের সামান্য ভুলের কারণে ব্যাপক অরাজক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তাই এ ব্যাপারে সচেতন থাকতে হবে। সামান্য সংখ্যার ভুল হলে ফলাফল উল্টে যেতে পারে।”


আজ বুধবার ( ১৯ ডিসেম্বর) নির্বাচন কমিশনের ইটিআই ভবনে নির্বাচনের দিন সফটওয়্যার সংক্রান্ত ইলেকশন ম্যানেজমেন্ট সিসটেম(ইএমএস), রেজাল্ট ম্যানেজমেন্ট সিসটেম (আরএমএস) এবং ক্যানডিডেট ইনফরমেশন ম্যানেজমেন্ট সিসটেম(সিআইএমএস) প্রশিক্ষণে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ এ কথা জানান।

একই অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, “সঠিক ফলাফল ঘোষণা করে সঠিক ব্যক্তির কাছে যেন ফলাফল পৌঁছায়।” সিইসি আরও বলেন, ‘ভোটকে কেন্দ্র করে জনগণের আগ্রহ এবং সারাদেশে যে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে, তাতে কমিশন অভিভূত।’ রাজনৈতিক দল ও প্রার্থীদের পরামর্শ্বগুলো বিবেচনা করা হচ্ছে জানিয়ে সিইসি আবারও বলেন, ‘আপনারা সতর্ক থাকবেন। কারণ একটি ছোট ভুল পুরো নির্বাচন প্রকিয়াকেই ব্যাহত করতে পারে।’