ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


নির্বাচনী ইশতেহার দুই কোটি তরুণদের জন্য যা থাকছে !


১৯ ডিসেম্বর ২০১৮ ২৩:১৫

ছবি সংগৃহিত

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার দুই কোটির ওপরে তরুণ ভোটার তাদের জীবনের প্রথম ভোট দিতে যাচ্ছে। এই তরুণ ভোটাররা হয়তো নির্বাচনের আকর্ষণীয় জায়গা দখল করে আছে।

আওয়ামী লীগ সরকার পর পর দু,বার ক্ষমতায় আছে। এ জন্য তারা অন্য কোনো সরকারের শাসনকাল অনেক দিন ধরে দেখতে পায়নি। এখন আওয়ামী লীগ ও বিএনপি এ দুদলই তাদের ইশতেহারে তরুণদের দিকে বাড়তি মনোযোগ রেখেছে ।

সাম্প্রতিক তাদের দুটি আন্দোলন কিছুটা হলেও দলের ইশতেহারে প্রভাব ফেলেছে।

আওয়ামী লীগের তাদের ইশতেহারে - মানবসম্পদ উন্নয়নের দিকে গুরুত্ব আরোপ করেছে বেশি । তরুণদের মেধা ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে অধিকতর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির ওপর বিশেষ জোর দিয়েছে।

আওয়ামী লীগ তরুণদের চমক হিসেবে আবারও 'ডিজিটাল' শব্দটির ব্যবহার করেছে।

আওয়ামী লীগ ইশতেহার বলা হয়েছে -'সোনার বাংলা' স্বপ্ন বাস্তবায়নে যুবশক্তি অন্যতম ভূমিকা রাখবে। তরুণদের জন্য কয়েকটি পরিকল্পনার হল- আগামী পাঁচ বছরে এক কোটি ২৮ লাখ কর্মসংস্থানের পরিকল্পনা, সরকারি চাকরিতে অনগ্রসর জনগোষ্ঠী এবং প্রতিবন্ধীদের জন্য কোটা ছাড়া অন্য কোটা বাতিল।

তরুণদের জন্য সহজ শর্তে ব্যাংকের মাধ্যমে বিনা জামানতে জনপ্রতি দুই লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা রাখা হবে। এছাড়াও ৩ বছরের মধ্যে সরকারি শূন্যপদে নিয়োগ , কৃষি উৎপাদন, বিপন্ন সমবায়ে, ত্রিশোর্ধ শিক্ষিত বেকারের জন্য বেকার ভাতা চালু করার কথা রয়েছে ইশতেহার। পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা, প্রতিটি উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলবে তারা ।


যে দুটি আন্দোলন সাম্প্রতিক সময়ে হয়েছে তা ছিল তরুণদের আন্দোলন। কোটা সংস্কার ও নিরাপদ সড়ক আন্দোলন। তারা এ আন্দোলনকে আমলে নিয়েই তাদের ইশতেহারে দিয়েছে বলে মনে করা হচ্ছে ।
যার মাধ্যমে আওয়ামী লীগের সঙ্গে তরুণদের এক ধরনের দূরত্ব তৈরি হয়েছিল ।


অপরদিকে বিএনপি তাদের ইশতেহারে তরুণদের আকৃষ্ট করতে যা রেখেছে-তা হল তিন বছরে দুর্নীতিমুক্ত ব্যবস্থায় করবে , দুই লাখ মানুষকে সরকারি চাকরি দেয়া, শিক্ষিতদের বেকার ভাতা প্রদান, শিক্ষার্থীদের ওপর সব ভ্যাট বাতিল করা, ভ্যাটবিরোধী, কোটা সংস্কার এবং নিরাপদ সড়ক আন্দোলনে ক্ষতিগ্রস্ত ছাত্রছাত্রীদের বিরুদ্ধে আনা সব মামলা প্রত্যাহার এবং তাদের ক্ষতিপূরণ দেয়া।

এছাড়াও থাকছে তরুণ দম্পতি ও উদ্যোক্তাদের ২০ বছরমেয়াদি ঋণ চালু করা, এক কোটি কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ, বিদেশে মেধাবীদের বৃত্তি প্রদানের জন্য বিশেষ তহবিল গঠন করার প্রতিশ্রুতি দিয়েছে বিএনপি।

এফ,আর