ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


হলুদের ভেতর ক্যান্সার নিরাময়ের উপাদান


২৪ অক্টোবর ২০১৮ ২০:৫৪

ছবি সংগৃহীত

হলুদ থেকে এমন একটি আণবিক উপাদানের খোঁজ পাওয়া গেছে যা মরণব্যাধি ক্যান্সার নিরাময়ে কাজ করবে। এই যুগন্তাকারী উপাদান আবিষ্কারের দাবি জানিয়েছেন ভোরতের রাজীব গান্ধী প্রজ্যোগিকী বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

গবেষকদের দাবি, সম্প্রতি হলুদ থেকে পাওয়া ওই আণবিক উপাদান ক্যান্সার নিরাময়ে আগামীদিনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কর্কট-রোধ ওই দুই অণুর নাম দেওয়া হয়েছে — ‘সিটিআর-১৭’ ও ‘সিটিআর-২০’।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক পীযূষ ত্রিবেদী জানিয়েছেন, আবিষ্কারের প্যাটেন্টের জন্য ইতিমধ্যেই আমেরিকার কাছে নাম পাঠানো হয়েছে। দীর্ঘ ১০ বছর ধরে গবেষণা চালানোর পর এই দুই অণুর খোঁজ পাওয়া গিয়েছে, যেগুলি ক্যান্সার নিরাময়ে চমৎকার কাজ দিয়েছে। এখন সময় হয়েছে একে বাস্তব-জীবনে এর পরীক্ষা করার।

ত্রিবেদীর সহ-গবেষক সি কার্তিকেয়ণ জানিয়েছেন কীভাবে ওই দুই অণু ক্যান্সারের মোকাবিলা করে। তিনি জানান, মানব দেহের কোষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে টিবিউলিন নামের একটি বিশেষ প্রোটিন। টিবিউলিনের জন্য কোষ-বিভাজনের সময় ক্রোমোজোম পৃথকীকরণ হয়। পাশাপাশি, কোষের মধ্যে যোগাযোগ, কোষের উন্নয়ন ও তার আকৃতির রক্ষণাবেক্ষণ, কোষের পর্দায় অণুর বণ্টন সহ একাধিক দায়িত্ব পালন করে এই টিবিউলিন।

কার্তিকেয়ণের মতে, এই টিবিউলিনের ক্ষরণকে আটকে মানব শরীরে ক্যান্সার-আক্রান্ত কোষগুলির বিভাজন ও বিস্তার রোধ করে এই আবিষ্কৃত অণু। কানাডার অ্যাডভান্সড মেডিক্যাল রিসার্চ ইন্সটিটিউটের চিকিৎসক-বিজ্ঞানী হিউন লি-র টিমের সঙ্গে যৌথ উদ্যোগে এই গবেষণা সম্পন্ন হয়েছে। সূত্র : কলকাতা ২৪


আরকেএইচ