ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


রাজীবের তদন্ত কমিটির প্রতিবেদন হাইকোর্টে


১৫ অক্টোবর ২০১৮ ২০:৩৭

ফাইল ফটো

রাজধানীর কারওয়ান বাজার এলাকায় ২বাসের রেষারেষিতে হাত কাটা পড়ে মারা যান তিতুমীর কলেজের ছাত্র রাজীব হাসান। তার মৃত্যুর ঘটনায় ২ বাস কর্তৃপক্ষের মধ্যে কে দায়ী ও ক্ষতিপূরণ নিরূপণ করতে বুয়েটের অ্যাকসিডেন্ট রিচার্স ইনস্টিটিউটের পরিচালকের নেতৃত্বে গঠন করা ৩ সদস্যের‘স্বাধীন কমিটি’। ওই তদন্ত কমিটির প্রতিবেদন হাইকোর্টে দাখিল করা হয়েছে।

বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ আদেশের জন্য সোমবার (১৫ অক্টোবর) দিন রেখেছেন।

কমিটির অপর সদস্য হিসেবে রয়েছেন বুয়েটে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন শিক্ষক এবং নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

গত ৩ এপ্রিল দুর্ঘটনার পর আশঙ্কাজনক অবস্থায় রাজিবকে হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনা নিয়ে সংবাদ প্রকাশের পর ৪ এপ্রিল রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, অনেক গুলো সুপারিশ রয়েছে ৪৯ পৃষ্ঠার প্রতিবেদনে । প্রাথমিকভাবে কারা দায়ী সেটাও বলা হয়েছে। এ বিষয়ে সোমবার আদালত আদেশ দেবেন।

এর আগে ২২ মে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বেঞ্চ কারা দায়ী ও ক্ষতিপূরণ নিরুপণ করতে একটি ‘স্বাধীন কমিটি’গঠনে হাইকোর্টকে নির্দেশ দেন। পরে ওই কমিটির প্রতিবেদনের আলোকে হাইকোর্ট রাজীবের দুই ভাইকে ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দেবেন।

হাইকোর্ট এক কোটি টাকা ক্ষতিপূরণের রুল জারিসহ রাজীবের চিকিৎসার খরচ দুই বাস মালিক বিআরটিসি ও স্বজন পরিবহনকে বহনের নির্দেশ দেন। রুলে তাকে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি টাকা দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, সাধারণ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিদ্যমান আইন কঠোরভাবে কার্যকর করতে কেন নির্দেশনা দেওয়া হবে না এবং প্রয়োজনে ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে আইন সংশোধন বা নতুন করে বিধিমালা প্রণয়নের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চান হাইকোর্ট।

এ রুল বিচারাধীন থাকা অবস্থায় গত ১৬ এপ্রিল দিনগত রাত ১২টা ৪০ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রাজিব হোনেন।

এসএমএন