ঢাকা বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


সৌদির ব্যাখ্যায় সন্তুষ্ট ট্রাম্প


২০ অক্টোবর ২০১৮ ১৮:২৪

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগির মৃত্যুর বিষয়ে মিত্রদেশ সৌদি আরব যে ব্যাখ্যা দিয়েছে তা বিশ্বাস করেছেন । খাশোগির মৃত্যুর ঘটনায় ১৮ জনকে গ্রেপ্তার বিষয়টিকেও 'ভালো পদক্ষেপ' হিসেবে দেখছেন তিনি।

সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনে খাশোগির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এতে সৌদির সরকারি আইনজীবী জানান, কনস্যুলেটের ভেতরে খাশোগি যাদের সঙ্গে দেখা করেছিলেন তার সঙ্গে তার হাতাহাতি হয়।

সৌদির ব্যাখ্যার তার আত্মবিশ্বাস আছে কী না জানতে চাইলে শুক্রবার ট্রাম্প বলেন, আমার বিশ্বাস আছে। আবারও বলছি এ বিষয়ে বলাটা খুব তাড়াহুড়াই হয়ে যাচ্ছে। কারণ আমরা এখনো আমাদের পর্যালোচনা, তদন্ত শেষ করিনি। কিন্তু আমি মনে করি এটা (১৮ জনকে গ্রেফতার) খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

গত ২ অক্টোবর তুরস্কে অবস্থিত সৌদি কনস্যুলেটে গিয়ে নিখোঁজ হন সৌদির নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি। এরপর থেকে সৌদির গোয়েন্দা বিভাগের উপপরিচালক আহমেদ আল-আসিরি নিখোঁজ রয়েছেন। ধারণা করা হচ্ছে তাকেও হত্যা করা হয়েছে।

খাশোগি নিখোঁজ হওয়ার পর থেকেই তুরস্ক দাবি করে আসছিল যে, সৌদি সরকারের কড়া সমালোচক খাশোগিকে কনস্যুলেটের ভেতরে হত্যা করে টুকরো টুকরো করা হয়েছে। সেসময় তুরস্কের দাবি প্রত্যাখান করেছিল সৌদি আরব। তবে এরপর সৌদি নিজেদের অবস্থান পরিবর্তন করে। সৌদি যে শীঘ্রই খাসোগির মৃত্যুর বিষয়টি স্বীকার করতে যাচ্ছে সে বিষয়ে কয়েকদিন আগে বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যম খবর প্রকাশ করেছিল। এবার সেটাই সত্যি হয়েছে। সূত্র: সিএনএন

এসএমএন