ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


খাশোগিকে হত্যার কথা স্বীকার করল সৌদি


২০ অক্টোবর ২০১৮ ১৬:১০

সৌদি উপ গোয়েন্দা প্রধান আহমাদ আল-আসিরি এবং যুবরাজের সিনিয়র সহকারী সৌদ আল-কাহতানি

শুরু থেকেই সরকারবিরোধী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় সন্দেহের তীর সৈৗদি আরবের দিকেই ছিল। বার বার এ হত্যাকাণ্ডের বিষয়টি অস্বীকার করে আসছে দেশটি। কিন্তু আন্তর্জাতিক চাপে পড়ে শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে খাশোগিকে হত্যার কথা স্বীকার করেছে সৌদি সরকার।

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের এক খবরে বলা হয়েছে, ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে এক ‘মারামারির’ ঘটনায় খাশোগি নিহত হয়েছেন। এ ঘটনায় জড়িত থাকার দায়ে সৌদি আরবের উপ গোয়েন্দা প্রধান আহমাদ আল-আসিরি এবং যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সিনিয়র সহকারী সৌদ আল-কাহতানিকে বরখাস্ত করা হয়েছে। খাশোগি হত্যাকাণ্ডের তদন্তের অংশ হিসেবে ১৮ সৌদি নাগরিককে আটক করা হয়েছে। ফলে এই প্রথম সৌদি রাজতন্ত্রের পক্ষ থেকে জামাল খাশোগির নিহত হওয়ার খবর স্বীকার করা হলো। খবর আলজাজিরার।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর থেকে নিখোঁজ সাংবাদিক জামাল খাসোগি। নিখোঁজ হওয়ার পর থেকে সৌদি বাদশা সালমান, যুবরাজ মোহাম্মাদ বিন সালমানসহ দেশটির সরকার দাবি করে আসছিল, খাশোগি তার কাজ শেষ করে কনস্যুলেট থেকে বেরিয়ে গেছেন।

এরপর জানা যায় ইস্তাম্বুলের ওই সৌদি কনস্যুলেটে খাসোগিকে হত্যা করা হয়। ওই দিনই দুটি ব্যক্তিগত জেট বিমানে ইস্তাম্বুলে আসেন খাসোগি হত্যাকারীরা। একই দিন ও পরের দিন হত্যার মিশন শেষে ঘাতকরা রিয়াদে ফিরে গেছেন কয়েক ধাপে। কিন্তু সৌদি বাদশা এবং যুবরাজ খাশোগিকে হত্যা বা এ হত্যাকাণ্ডে নিজেদের জড়িত থাকার বিষয়টি জোর গলায় অস্বীকার করে আসছিলেন।

এরপর তুরস্কের গণমাধ্যম খাসোগি হত্যাকাণ্ডে জড়িত সন্দেহভাজন ১৫ জনের নাম প্রকাশ করে। ওই ১৫ জন সৌদি আরবের কর্মকর্তা ও গোয়েন্দা সদস্য। তাদের অনেকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের একান্ত আস্থাভাজন। বৃহস্পতিবার কিলিং স্কোয়াডের ওই ১৫ সদস্যের পরিচয় প্রকাশ করেছে বিবিসি।

আরকেএইচ