ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


সাড়ে তিন লাখ শিশুকে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়াবে ডিএসসিসি


১৪ জানুয়ারী ২০১৯ ২৩:৩৭

নগর ভবনের ব্যাংক ফ্লোরে অনুষ্ঠিত এক সভা

এবার জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইনে সাড়ে তিন লাখেরও বেশি শিশুকে ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে ঢাকা দক্ষিন সিটি করপোরেশন (ডিএসসিসি)। আগামী ১৯ জানুয়ারী ১৪৮৭টি কেন্দ্রে এ কার্যক্রম পরিচালনা করবে ডিএসসিসি।

সোমবার নগর ভবনের ব্যাংক ফ্লোরে অনুষ্ঠিত এক সভায় এসব কথা জানানো হয়।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, আগামী ১৯ জানুয়ারি শনিবার সারা দেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হবে। আমরাও ঐদিন আমাদের আওতাধীন এলাকায় এ ক্যাপসুল খাওয়াবো।

এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি বলেন, ৬-১১ মাস বয়সী ৪৬ হাজার ৫০১ (১০০০০০ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী ৩ লাখ ১৫ হাজার ১৯০ জন (২০০০০০ আইইউ) শিশুকে ক্যাপসুল খাওয়াবো আমরা। এজন্য ২ হাজার ৯৭৪ জন সেচ্ছাসেবক ও ১১২ জন সুপারভাইজার কাজ করবেন।

প্রধান নির্বাহী বলেন, ৫৭ টি ওয়ার্ডের ১৪৮৭ টি কেন্দ্রে ক্যাপসুল খাওয়াবো আমরা। ভিটামিন ‘এ’ শিশুর রাতকানা রোগ প্রতিরোধ করে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় এবং শিশুর মৃত্যুর ঝুঁকি কমায়।

সারাদেশে এ বছর দুই কোটিরও বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এদিন ৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুকে একটি করে ভিটামিন নীল রঙের ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে।

সভায় ডিএসসিসি'র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শেখ সালাহ্উদ্দীনসহ বিভিন্ন সেবা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নতুনসময়/আইএইচআর/আইএ