ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


ছোটপর্দায় আসছে শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’


২২ জানুয়ারী ২০১৯ ০৩:১০

শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’

রাজধানীর স্টার সিনেপ্লেক্স এবং ব্লকবাস্টার সিনেমাসে ৩০ নভেম্বর মুক্তি পেয়েছিল ছবিটি। দেশে মুক্তির আগে জার্মানি, কানাডা ও ভারতের বিভিন্ন উৎসবে ‘পাঠশালা’ ছবিটি প্রশংসিত হয়েছে। প্রশংসা কুড়িয়েছে দেশেও। এবার ছোটপর্দায় প্রথমবারের মতো প্রিমিয়ার হতে যাচ্ছে ছবিটির।

আগামী ২৫ জানুয়ারি রাত ১০ টায় ও ২৬ জানুয়ারি, শনিবার, বিকাল ৩ টায় দুরন্ত টেলিভিশনে ‘পাঠশালা’র প্রিমিয়ার প্রদর্শিত হবে। এক মেধাবী পথশিশু মানিকের জীবন জয়ের অদম্য গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’ নির্মাণ করেছেন নির্মাতাজুটি ফয়সাল রদ্দি এবং আসিফ ইসলাম। বন্ধুত্ব, প্রত্যাশা আর স্বপ্নপূরণের টানটান গল্প ‘পাঠশালা’।

দশ বছরের শিশু মানিক, জীবনের কঠিন বাস্তবতায় শৈশবেই স্কুল ছাড়তে হয় তার। জীবিকার তাগিদে চলে আসে ঢাকা। কাজ নেয় একটা গাড়ির ওয়ার্কশপে। সেখানে সারাদিন খুঁটিনাটি কাজ, অমানুষিক পরিশ্রম, তবুও স্কুলে পড়ার স্বপ্ন ছাড়ে না মানিক। তার এই স্বপ্ন পূরণের লড়াইয়ে এ সময় এগিয়ে আসে আট বছরের আরেক শিশু চুমকি।

বাংলাদেশে অকালে স্কুল থেকে ঝরে পরা মানিকের সংখ্যা কম নয়। সারাদেশে এ জাতীয় সব মানিকের শিক্ষাজীবনের নিশ্চয়তার বার্তা নিয়েই বানানো হয়েছে ‘পাঠশালা’, যার মূল শ্লোগান, ‘সব মানিকের জন্য স্কুল চাই’।

রেডমার্ক প্রোডাকশন্সের প্রযোজনায় পাঠশালার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী হাবিব আরিন্দা, চুমকির চরিত্রে ইমা আক্তার কথা। অন্যান্য চরিত্রে আছেন নাজমুল হুসেইন রাজু, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন ও আমিরুল ইসলাম বাবু প্রমুখ।