ঢাকা মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


টাইমের বর্ষসেরায় খাসোগিসহ চার সাংবাদিক !


১৩ ডিসেম্বর ২০১৮ ০১:২৫

ছবি সংগৃহিত

টাইম ম্যাগাজিনে এবারের‘পারসন অব দ্য ইয়ার’তালিকায় রয়েছে নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগি এবং রয়টার্সের মিয়ানমারের দুই সাংবাদিক।

এছাড়া ফিলিপাইনের নিউজ পোর্টাল র‍্যাপলারের প্রতিষ্ঠাতা ও সাংবাদিক মারিয়া রেসও এ তালিকায় স্থান পেয়েছেন।

মিয়ানমারের রাখাইন প্রদেশে সেনাবাহিনীর হামলা, ধর্ষণ ও নির্যাতনের শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিয়ে প্রতিবেদন করায় গ্রেপ্তার ও সাজাপ্রাপ্ত হন রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সো ও।

অন্যদিকে সৌদি যুবরাজ ও রাজপরিবারের কট্টর সমালোচক সাংবাদিক জামাল খাসোগি তুরস্কের সৌদি দূতাবাসে গত ২ অক্টোবর নির্মমভাবে খুন হন।

ফিলিপাইনের নিউজ পোর্টাল র‍্যাপলারের প্রতিষ্ঠাতা ও সাংবাদিক মারিয়া রেসকেও‘পারসন অব দ্য ইয়ার’তালিকায় রেখে সম্মানিত করেছে টাইম ম্যাগাজিন।

টাইম ম্যাগাজিন প্রতিবছর বিশ্বব্যাপী প্রভাব বিস্তারকারী ব্যক্তি, প্রতিষ্ঠান ও কাজের স্বীকৃতিস্বরূপ এই তালিকা প্রকাশ করে থাকে ।

সাপ্তাহিক এই ম্যাগাজিনের বুধবার প্রকাশিত সংখ্যায় ফিলিপাইনের কর্তৃত্ববাদী সরকারের রোষানলের শিকার হওয়া নিউজ পোর্টাল র‍্যাপলারের প্রতিষ্ঠাতা মারিয়া রেসের নামও ওই তালিকায় রয়েছে।

৯৫ বছরের ইতিহাসে টাইম ম্যাগাজিনে এই প্রথম তাঁরা নিজেদের পেশার লোকজনের স্বীকৃতি দেওয়ার এমন আয়োজন করল।

টাইম ম্যাগাজিনের সহকারী ব্যবস্থাপনা সম্পাদক বেন গোল্ডবার্গার সত্য এবং সঠিক তথ্যের প্রকাশের ওপর গুরুত্ব দিয়ে বলেন, ‘এটি একটি মুক্তসমাজের মূলভিত্তি।

তথ্যের অবাধ বিনিময় না থাকলে একপর্যায়ে গণতন্ত্র অচল হয়ে পড়ে।’‌‌