ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


‘জবিতে আমাদের পরিবেশ, দ্বায়িত্ব ও অর্জন শীর্ষক’সেমিনার অনুষ্ঠিত


২৮ নভেম্বর ২০১৮ ২২:৩৮

ছবি সংগৃহিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের আয়োজনে ‘আমাদের পরিবেশ: আমাদের দ্বায়িত্ব ও অর্জন’শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ব পরিবেশ দিবস ২০১৮ উপলক্ষ্যে মঙ্গলবার সকাল সাড়ে ১১ টায় জবির ভূগোল ও পরিবেশ বিভাগের সেমিনার কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, মানুষ যাতে পরিবেশ দূষণ না করে সেক্ষেত্রে দূষণের বিকল্প এবং সহজলভ্য কোনো কিছু আবিস্কার করতে হবে এবং সেগুলো বাজারজাত করতে হবে।

ভোক্তারা যদি নিজ পরিবেশের ভারসাম্য রক্ষার কথা চিন্তা করেন তবে অনকখানি দূষণ কমিয়ে আনা সম্ভব। তিনি আরো বলেন, পরিবেশ ও উন্নয়ন নিয়ে বাংলাদেশে যেসব গবেষণা হয়েছে এখন তা বাস্তব ক্ষেত্রে প্রয়োগ করতে হবে।

বিকল্প নির্মাণ সামগ্রীর ক্ষেত্রে এসব সেবা জনগনের কাছে পৌঁছে দিতে বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
সেমিনারে স্বাগত বক্তব্য দেন অধ্যাপক ড.মনিরুজ্জামান এবং কি-নোট বক্তা ছিলেন ২০১৮ সালের জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত হাউজিং এন্ড বিল্ডিং রিসার্স ইনিস্টিটিউ এর সিনিয়র গবেষক আকতার হোসেন সরকার।

তিনি ‘পরিবেশ বান্ধব বিকল্প নির্মাণ সামগ্রী ও প্রযুক্তি’ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে তিনি বলেন, আমাদের উদ্ভাবিত বিকল্প নির্মাণ সামগ্রী গুলো প্রচলিত সামগ্রী হতে অনেক টেকসই, সহজ লভ্য এবং পরিবেশ বান্ধব।

এগুলো তেরিতে আগুন জ্বালানো লাগে না তাই পরিবেশ দূষনের সম্ভাবনা নেই। এছাড়া এগুলোর রয়েছে শব্দ নিরোধক গুন এবং কমপক্ষে ৩০ শতাংশ কম খরচের সুযোগ।

মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশ গ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড.নুরুল ইসলাম নাজেম এবং ড. একিউএম মাহবুব।

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের মুল আয়োজন ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দা ইসরাত নাজিয়া।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন বৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানও শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।