ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


কুমিল্লা অঞ্চলে টিম ফোটনের প্রথম স্থান অর্জন


২২ অক্টোবর ২০১৮ ১৮:২২

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয় সিসিএন এর শিক্ষার্থীদের নিয়ে দল ‘টিম ফোটন’। আকাশকে জয় করার স্বপ্ন নিয়ে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৮’ এ কুমিল্লা অঞ্চলে দলটি প্রথম স্থান অর্জন করেছে।

‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস’ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (আইইউবি) ক্যাম্পাসে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত ১৯ অক্টোবর শুরু হওয়া প্রায় ৪৮ ঘন্টাব্যাপী এই প্রোগ্রামটি শেষ হয় ২০ অক্টোবর। বাংলাদেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশেও একযোগে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতাটি।

বাংলাদেশের নয়টি অঞ্চল থেকে প্রায় দুই হাজার টিম আবেদন করে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮ এর হ্যাকাথনে অংশগ্রহণ করার জন্য। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংস্থার শিক্ষার্থীরা এতে অংশ নেয়।

প্রতিযোগিতায় কুমিল্লা অঞ্চল থেকে অংশ নেওয়া টিম ফোটনের প্রজেক্টের নাম ছিলো ‘রিসার্চ অ্যাসিস্ট্যান্ট রোবট’। গবেষণার কাজে যেটি মানুষের সহায়ক হিসেবে কাজ করবে। এই প্রজেক্ট এবং আইডিয়া নিয়ে চার মিনিটের একটি ভিডিও বানায় তারা।

বেসিস নামের একটি সংস্থা বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা সবগুলো টিমের ভিডিওগুলো থেকে সেরা ৪০ টা দলকে বাছাই করে হ্যাকাথনে অংশগ্রহণের সুযোগ দেয়। এতে কুমিল্লা অঞ্চলে প্রথম হয় টিম ফোটন।

টিম ফোটনের সদস্যরা ছিলেন - সঞ্জিত মন্ডল (পদার্থ বিজ্ঞান বিভাগ, কুবি); সাজেদা সুলতানা প্রাপ্তি (সিএসই বিভাগ, কুবি) এবং জাহিদুল ইসলাম রাহাত (সিসিএন)।

টিম ফোটনকে অভিনন্দন জানিয়ে তথ্য ও যোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘তোমাদের ভেতর উদ্ভাবনী শক্তির প্রখরতা রয়েছে। ধারাবাহিকতা ধরে রাখলে সামনের দিনগুলোতে আরও ভালো করবে তোমরা।’

উল্লেখ্য, দেশের ৯টি অঞ্চল থেকে প্রথম স্থান অধিকার করা দলগুলোর মধ্য থেকে সর্বশেষ ২টি দল যাবে নাসা’য় চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য। টিম ফোটনের সদস্যরা আকাশকে জয় করার স্বপ্ন নিয়ে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৮’ এ নিজেদের সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখার অঙ্গীকার ব্যক্ত করে।

এমএ