ঢাকা বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


প্রথম দিনের মত শুরু হলো রাবির ভর্তিযুদ্ধ


২২ অক্টোবর ২০১৮ ১৭:৪১

কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সোমবার (২২ অক্টোবর) সকাল ৮টায় সি ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে এবারের ভর্তিযুদ্ধ। প্রথম দিনের পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বিজ্ঞান ভবনে পরীক্ষার পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, প্রশ্ন ফাঁস হওয়ার একমাত্র কারণ যারা প্রশ্ন, প্রিন্ট, প্যাকেজিং করে সেখান থেকে। আর সেখানে দায়িত্বে আছেন ডিনবৃন্দ, বিভাগের সভাপতিরা তারা অত্যন্ত দায়িত্বশীল লোক। তারা বিশ্ববিদ্যালয়ের মান-মর্যাদা রক্ষার্থে কোন ধরণের প্রশ্ন ফাঁস করে না। সুতরাং প্রশ্ন ফাঁস হওয়ার কোন সম্ভবনা নেই।

এদিকে প্রক্সির মাধ্যমে পরীক্ষার বিষয়ে তিনি বলেন, ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার সুযোগ নেই। আমরা এ বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। তাছাড়া জালিয়াতি রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী, ভ্রাম্যমাণ ম্যাজিস্ট্রেট আদালত রয়েছে। জালিয়াতি ধরা পড়লেই তারা আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সোমবার ১ ঘন্টা করে ৫টি শিফটে প্রথম দিনের ভর্তি পরীক্ষা হবে। এছাড়া আগামীকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত বি ইউনিটের অধীন (৫০০০১ থেকে ৬৩৩৭৩) নং রোলধারী, সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ই ইউনিটের অধীন (১০০০১- ২৫১৯৮) নং রোলধারী, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত একই ইউনিটের (২৫১৯৯ থেকে ৪০৩৯৬) নং রোলধারী, দুপুর আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত এ ইউনিটের অধীন (১০০০১ থেকে ২৫৩২৬) নং রোলধারী, এবং বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত একই ইউনিটের (২৫৩২৭ থেকে ৪০৬৫২) রোলধারী শিক্ষার্থীদের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শেষ হবে।

ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, বিষয় ও হল নির্বাচন, মাইগ্রেশনসহ সামগ্রিক পক্রিয়া অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে। ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

উল্লেখ্য, এবারের পরীক্ষায় অংশগ্রহনের জন্য ৫টি ইউনিটের আওতায় ৪ হাজার সাত’শ আসনের বিপরীতে মোট ১ লক্ষ ৪৭ হাজার ৭৫০টি প্রবেশপত্র সংগ্রহ করা হয়েছে।

এমএ