ঢাকা শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১


অনুষ্ঠিত হলো ‘বাংলাদেশ রিটেইল কংগ্রেস ২০১৮’


১৮ নভেম্বর ২০১৮ ০০:২৮

খুচরা বিপণন পেশাদারদের মাঝে দক্ষতা ও জ্ঞানের উৎকর্ষতা সাধনের জন্য তৃতীয়বারের মত অনুষ্ঠিত হলো বাংলাদেশ রিটেইল কংগ্রেস। শনিবার (১৭ নভেম্বর) রাজধানীর পাঁচ তারকা হোটেল লে মেরিডিয়ানে এটি অনুষ্ঠিত হয়।

স্বপ্নের পরিবেশনায় এবং লোটোর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এই কংগ্রেসের আয়োজনে ছিল বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম। দক্ষতার উন্নয়নে দিকনির্দেশনা, সঠিক তথ্য প্রদান এবং সংশ্লিষ্ট খাতের যথাযথ বিশ্লেষণের মাধ্যমে এ বছর বাংলাদেশ রিটেইল কংগ্রেসের থিম ছিল ‘বাংলাদেশে বিপণন শিল্পের আধুনিকায়ন’।

এ অনুষ্ঠানে দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পর্যায় থেকে রিটেইল বিশেষজ্ঞ এবং বিশিষ্ট কর্পোরেট ব্যক্তিত্ব একত্রিত হয় যারা কিনোট উপস্থাপনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করেন। আলোচিত বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল - স্টোর ডিজাইন এবং ভোক্তা অভিজ্ঞতা, পণ্য বিপণনের পরবর্তী পদক্ষেপ, খুচরা বিপণন কৌশল, অনলাইন ও অফলাইন খুচরা বিপণন প্রবৃদ্ধি, ডিজিটাল খুচরা বিপণনের বিবর্তন ইত্যাদি।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম। তিনি বলেন, রিটেইল কংগ্রেস এমনভাবে সাজানো একটি প্ল্যাটফর্ম যা বাংলাদেশের খুচরা বিপণন শিল্পকে প্রযুক্তিনির্ভর যুগের জন্য প্রস্তুত হতে কৌশলগত দিক নির্দেশনা, জ্ঞান বিতরন এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে সাহায্য করবে।

অনুষ্ঠানে এসিআই লজিস্টিকস এর বিজনেস ডিরেক্টর সোহেল তানভির খান বলেন, বাংলাদেশের আধুনিক খুচরা বিপণন শিল্পকে এগিয়ে নেয়ার জন্য আমাদের সবাইকে একত্রে কাজ করতে হবে। এই খাতটি আমাদের সবার অবিচ্ছেদ্য মনযোগ
এর দাবিদার।

দিনব্যাপী এ আয়োজনে বক্তব্য রাখেন ২০ জন বিশিষ্ট বক্তা। অনুষ্ঠানটিতে ছিল ৩টি কিনোট সেশন, ৪টি প্যানেল সেশন, ২টি ইনসাইট সেশন এবং একটি কেইস স্টাডি প্রেজেন্টশন। কিনোট সেশনে বক্তব্য রাখেন - পিডব্লিউসি এর অংশীদার অরিজিত চক্রবর্তী; নিয়েলসেন দক্ষিণ পূর্ব এশিয়ার মার্কেট লিডার দ্বীপ্তংশু রায়; এবং ল্যান্ডরের এনগেজমেন্ট পরিচালক প্রাচী তিওয়ারী।

প্যানেল ডিস্কাশনগুলোর বিষয়বস্তু ছিল পণ্য বিপণনের পরবর্তী পদক্ষেপ, খুচরা বিপণন কৌশল, ডিজিটাল যুগে খুচরা বিপণনের বিবর্তন এবং গ্রাহক অভিজ্ঞতার পরবর্তী ধাপ। সেশনগুলো পরিচালনা করেন সিটি ব্যাংক লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ব্র্যান্ড প্রধান নাজমুল করিম চৌধুরী; মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশের প্রেসিডেন্ট আশরাফ বিন তাজ; কিকশা ডট কমের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জিশান কিংশুক হক; এবং আইইউবিএটি কলেজ অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডীন ডঃ মোঃ তারেক আজিজ।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন - এসিআই লজিস্টিক্স লিমিটেড (স্বপ্ন)- এর এক্সেকিউটিভ ডিরেক্টর সাব্বির হাসান নাসির; ইয়েলো এর এক্সেকিউটিভ ডিরেক্টর শেহরিয়ার বারনি; আড়ং-এর সিওও আশরাফুল আলম; সেইলর - এর সিওও রেজাউল কবির; অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেডের সিইও রাজন পিল্লাই; আরএফএল প্লাস্টিকের হেড অব মার্কেটিং আরাফাতুর রাহমান; প্রাইড গ্রুপের ডিরেক্টর সাম্বল মোমেন; ট্রান্সকম ইলেক্ট্রনিক্সের ডিরেক্টর, ইয়েমিন শরীফ; বেস্ট ইলেক্ট্রনিক্স লিমিটেডের মার্কেটিং ডিরেক্টর সাঈদ তাহমিদ জামান; আইবিএ-ঢাকা ইউনিভার্সিটির প্রফেসর এবং প্রাইড গ্রুপের ডিরেক্টর মুহাম্মদ আব্দুল মোমেন; চালডাল ডট কমের কো-ফাউন্ডার অ্যান্ড সিইও ওয়াসিম আলিম; স্টারকারড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সাঈদ মোহাম্মদ কামাল; এবং মীনা বাজারের সিইও শাহীন খান।

এছাড়া ইনসাইট সেশনগুলোতে খুচরা বিপণন সেবা এবং অনলাইন ও অফলাইন খুচরা বিপণন প্রবৃদ্ধি বিষয়গুলো নিয়ে আলোচনা করেন ডঃ মোঃ তারেক আজিজ; সিএসকিউই-এর ব্র্যান্ড ম্যানেজার সামিহা হোসেন এবং ওয়ান ব্যাংক লিমিটেড-এর এক্সেকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব ইনোভেশন গাজী মোহাম্মদ ইয়ার। এছাড়াও স্বাস্থ্যসম্মত উপায়ে খুচরা বিপণির প্রয়াস স¤পর্কে একটি কেইস স্টাডি প্রেজেন্টেশন উপস্থাপনা করেন টেস্টি তিব্বতের ম্যানেজিং ডিরেক্টর সাব্বির রাহমান তানিম।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের পরিবেশনায় ছিল স্বপ্ন। এছাড়াও লোটোর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এই আয়োজনের সহযোগীতায় ছিল এপেক্স, সেইলর, ইউনিমার্ট ও ট্রান্সকম ডিজিটাল; ইভেন্ট পার্টনার - লে মেরিডিয়েন ঢাকা; স্ট্র্যাটেজিক পার্টনার - দ্য ডেইলি স্টার; নলেজ পার্টনার - এমএসবি; পিআর পার্টনার - মাস্টহেড পিআর; রেডিও পার্টনার - রেডিও টুডে।

এমএ