ঢাকা শুক্রবার, ১৪ই ডিসেম্বর ২০১৮, ১লা পৌষ ১৪২৫


মাগুরায় কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ


৬ নভেম্বর ২০১৮ ১৫:৫২

আপডেট:
১৪ ডিসেম্বর ২০১৮ ২২:০৮

রবি মৌসুম ও খরিপ-১ মৌসুমে ফসল উদপাদন বৃদ্ধির লক্ষে মঙ্গলবার (৬ নভেম্বর) মাগুরা সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। ২০১৮-১৯ প্রণোদনা কর্মসূচির আওতায় রবি মৌসুমে ভুট্টা, সরিষা, বিটি বেগুন এবং খরিপ-১ মৌসুমে মুগডাল ও তিল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সদর উপজেলার ৩ হাজার ৩৪৫ জন কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ আলী আকবর। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান রুস্তম আলী, সদর উপজেলা কৃষি অফিসার রুহুল আমীন, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান প্রমুখ।

অনুষ্ঠানে সরিষা উৎপাদনের জন্য ১ হাজার ৭০০ জন, ভুট্টা চাষের জন্য ২০০ জন, মুগডাল চাষের জন্য ৪৬০ জন, তিল চাষের জন্য ৯৮০ জন এবং বিটি বেগুন উৎপাদনের জন্য ৫ জন কৃষককে এ সার ও বীজ দেয়া হয়। এর মধ্যে জন প্রতি ভুট্টা চাষের জন্য ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে। এ ছাড়া সরিষা চাষের জন্য ১ কেজি বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার, বিটি বেগুন চাষের জন্য ২০ গ্রাম বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার, মুগডাল চাষের জন্য ৫ কেজি বীজ, ১০ কোজি ডিএপি ও ৫ কোজি এমওপি এবং তিলচাষের জন্য ১ কেজি বীজ ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার সার বিতরণ করা হয়।

এমএ